শনিবার, ০২ জুলাই ২০২২, ০৬:১৯ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
চুমকি আপার পক্ষে নেত্রকোনায় ত্রান বিতরন পদ্মা সেতু উদ্ভাধন উপলক্ষে কালীগঞ্জে বিজয় র‌্যালী কালীগঞ্জে সেলাই মেশিন , কৃষকের মাঝে সার ও যুব উন্নয়নের ঋণ বিতরণ দেলদুয়ারে বিনামুল্যে সার বীজ বিতরণ কালীগঞ্জে পরিত্যক্ত ঘর থেকে যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার আ’লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শ্যামনগরে শোভাযাত্রায় ও আলোচনা সভা অনুষ্ঠিত ছেলে ও ছেলে বৌয়ের বিরুদ্ধে বাবা মা কে মারধোর অভিযোগ থানায় মামলা যান্ত্রিক এবং মানবিক ক্রুটি দূর করতে পারলে ইভিএম গ্রহণযোগ্য হবে কালীগঞ্জে সমন্বিত পরিকল্পনা প্রনয়ণ বিষয়ক কর্মশালা কালীগঞ্জে নারী উদ্যোক্তা প্রশিক্ষণার্থীদের মাঝে ভাতা বিতরণ 

পদ্মা সেতু এড়িয়ে চলবে ফেরি, নতুন ঘাট প্রস্তুত করেছে বিআইডব্লিউটিএ

রিপোটারের নাম / ৭২ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৬ আগস্ট, ২০২১

পদ্মা সেতু এড়িয়ে চলবে ফেরি, নতুন ঘাট প্রস্তুত করেছে বিআইডব্লিউটিএ

ঘাটটির নির্মাণকাজ শেষের পথে। শুক্রবার থেকে নাগাদ চালু হওয়ার কথা বলেছেন বিআইডব্লিউটিএ । এ ঘাট দিয়ে কেবলমাত্র ছোট যান চলবে বলেছেন বিআইডব্লিউটিএ।

বাংলাবাজার-শিমুলিয়া নৌপথের দূরত্ব ১০ কিলোমিটার। পারাপার হতে সময় লাগত ১ ঘণ্টা ৪০ মিনিট থেকে ২ ঘণ্টা। এই দুরত্ব কমিয়ে কেবল ৮ কিরোমিটার সাত্তার মাদবর, মঙ্গল মাঝিরঘাট-শিমুলিয়া নৌপথে । পারাপারে সময় লাগবে ১ ঘণ্টা থেকে ১ ঘণ্টা ২০ মিনিট।

প্রায় এক সপ্তাহের পরে বিকল্প একটি ঘাট চালু করতে যাচ্ছে বিআইডব্লিউটিএ। শরীয়তপুরের জাজিরার সাত্তার মাদবর, মঙ্গল মাঝিরঘাটে ফেরিঘাটের নির্মাণকাজ শেষের পথে। শুক্রবার নাগাদ এটি চালু হওয়ার কথা রয়েছে।

বেশি সময় ধরে বাংলাবাজার-শিমুলিয়া নৌপথ বন্ধ থাকার পর এবার ঘাটটি চালু হলে ফেরিগুলো পদ্মা সেতু এড়িয়ে চলাচল করবে এবং এই নৌপথে দূরত্ব ও সময় কমে আসবে। বাস-ট্রাক বাদে নতুন এ ঘাট দিয়ে ব্যক্তিগত গাড়ি, অ্যাম্বুলেন্স, সরকারি দপ্তরের জরুরি গাড়ি পারাপার করা হবে। ফেরী সেতুর সাথে ধাক্কা খাওয়ার কারনে এই ব্যবস্থা বলে জানান বিআই ডব্লিইটএ।

জানা গেছে, ঘাট নির্মাণকাজ শেষ করে একটি রো রো ফেরির পন্টুন বসানো হবে। বৃহস্পতিবার নৌপথ পরীক্ষা করার জন্য পরীক্ষামূলক ভাবে একটি ফেরি চালানো হবে। আর শুক্রবার আনুষ্ঠানিকভাবে ফেরিতে যানবাহন পারাপার শুরু হবে। সাত্তার মাদবর, মঙ্গল মাঝিরঘাট থেকে ছেড়ে পদ্মা সেতু এড়িয়ে তার পাশ দিয়ে ভাটিতে চলাচল করবে ফেরিগুলো।

বিআইডব্লিউটিএ সূত্র জানায়, মাদারীপুরের বাংলাবাজার ও মুন্সিগঞ্জের শিমুলিয়া নৌপথে ১৮ আগস্ট থেকে ফেরি চলাচল বন্ধ রয়েছে। স্রোতের তীব্রতা না কমা পর্যন্ত এই নৌপথে ফেরি ছাড়া হবে না। তবে জরুরি সেবা নিশ্চিত করতে শরীয়তপুরের জাজিরা উপজেলার মঙ্গল মাঝিরঘাট এলাকায় নতুন করে একটি ফেরিঘাট নির্মাণের কাজ ২১ আগস্ট শুরু করেছে বিআইডব্লিউটিএ।

ঘাট নির্মাণের ঠিকাদার আবদুস সামাদ হাওলাদার প্রথম আলোকে বলেন, ২১ আগস্ট থেকে ৫০ জন শ্রমিক কাজ করছেন। বুধবার রাতের মধ্যে ঘাটের নির্মাণকাজ শেষ হওয়ার কথা। শ্রমিকেরা দিন-রাত কাজ করে যাচ্ছেন। বৃষ্টি না হলে রাতের মধ্যেই নির্মাণকাজ শেষ করার ব্যাপারে আশাবাদী তিনি।

বিআইডব্লিউটিএ ও বিআইডব্লিউটিসির সংশ্লিষ্ট দপ্তর ও জরিপ বিভাগ থেকে সাত্তার মাদবর, মঙ্গল মাঝিরঘাট-শিমুলিয়া নৌপথের জরিপ করা হয়। ওই নৌপথের জাজিরার নাওডোবা পদ্মা সেতুর চ্যানেল ধরে ভাটিতে ফেরিগুলো চলাচল করবে। ওই চ্যানেল দিয়ে লৌহজং টার্নিং হয়ে শিমুলিয়া যাতায়াত করবে। তখন অন্তত ৩ কিলোমিটার এলাকা পদ্মা সেতুর পাশ দিয়ে ফেরিগুলো চলাচল করবে।

বাংলাবাজার-শিমুলিয়া নৌপথের দূরত্ব ১০ কিলোমিটার। পারাপার হতে সময় লাগত ১ ঘণ্টা ৪০ মিনিট থেকে ২ ঘণ্টা। সাত্তার মাদবর, মঙ্গল মাঝিরঘাট-শিমুলিয়া নৌপথের দূরত্ব ৮ কিলোমিটার। পারাপারে সময় লাগবে ১ ঘণ্টা থেকে ১ ঘণ্টা ২০ মিনিট। নতুন এ ঘাটের জন্য একটি রো রো ফেরির পন্টুন আনা হয়েছে। তিন থেকে চারটি কে টাইপ ফেরি চলাচল করবে এ ঘাটে।

বিআইডব্লিউটিএর নৌ সংরক্ষণ ও পরিচালনা বিভাগের একজন সহকারী পরিচালক বলেন, সাত্তার মাদবর, মঙ্গল মাঝিরঘাট-শিমুলিয়া নৌপথে ফেরি চলাচল করবে পদ্মা সেতুর ভাটিতে। পদ্মা সেতুর চ্যানেল দিয়ে এখন লঞ্চ চলাচল করছে। ওই পথ ধরেই ফেরি চলবে। ফেরিগুলো অন্তত ৩ কিলোমিটার পথ পদ্মা সেতুর পাশ দিয়ে চলবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ