বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ১২:৪৯ অপরাহ্ন
ব্রেকিং নিউজ

খাল, বিল, নদীর দেশ বরিশালে পানি বদ্ধতা ?

রিপোটারের নাম / ৮২ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : সোমবার, ৫ জুলাই, ২০২১

খাল, বিল, নদীর দেশ বরিশালে পানি বদ্ধতা ?

বরিশাল নগরের ২৩টি খালের অধিকাংশেরই কোনো অস্তিত্ব নেই। হাতেগোনা কয়েকটি যা আছে তাও মৃতপ্রায় খাল বলা চলে। বর্ষার পানিতে হাবুডুবু খাওয়ার হাত থেকে বাঁচতে এরইমধ্যে খাল উদ্ধারের পদক্ষেপ নিয়েছে নগর ভবন। খালগুলো দখল হয়ে যাওয়ায় জলাবদ্ধতার হুমকিতে বরিশাল নগরী।
খাল বিল নগরী বরিশাল, তবে পানি জমাটের কারন কি? অনতিবিলম্বে খতিয়ে দেখা উচিত বলে জানান নগরীর সাধারণ মানুষ।

এমনিতেই অর্থাভাবে আটকে আছে নগরীর সিংহভাগ উন্নয়ন কর্মকাণ্ড। তার ওপর খাল উদ্ধার ও এর দুপাশে সড়ক নির্মাণের জন্য ঢাকায় পাঠানো ২ হাজার ৬শ কোটি টাকার প্রকল্পেরও অনুমোদন মিলছে না। ওই টাকা পাওয়া না গেলে সাময়িকভাবে খাল উদ্ধার হলেও তা স্থায়ীভাবে ধরে রাখার কোনো উপায় থাকবে না। ফলে আবারও তা চলে যাবে খালখেকোদের দখলে।
বরিশাল সিটি করপোরেশনের (বিসিসি) কনজারভেন্সি বিভাগের দায়িত্বে থাকা ডা. রবিউল ইসলাম বলেন, ‘এটা ঠিক যে অর্থাভাবে বর্ধিত এলাকা যথাক্রমে ২৬, ২৭, ২৮, ২৯ এবং ৩০নং ওয়ার্ডে এখন পর্যন্ত ড্রেনেজ সিস্টেম বলে কিছুই করতে পারিনি আমরা। তবু নদী তীরবর্তী আর কিছু খাল অবশিষ্ট থাকায় এসব জায়গায় বৃষ্টির পানি খুব একটা জমে থাকে না। নিয়মিত ড্রেন পরিষ্কার করার কারণে নগরেও জলাবদ্ধতা নেই বললেই চলে। তবে খাল কিংবা মাস্টার ড্রেন না থাকায় সামনের দিনগুলো নিয়ে উদ্বেগে আছি আমরা।’

এ প্রসঙ্গে বরিশাল সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ বলেন, ‘বর্তমানে জেল খাল এবং সাগরদী খাল উদ্ধারের কাজ চলছে। দখলকৃত অংশ উদ্ধারের পর সীমানা পিলার বসিয়ে দিচ্ছি আমরা। পর্যায়ক্রমে অন্যান্য খালগুলোও উদ্ধার করা হবে। এসব খালের দুপাশ বাঁধাই করে সড়ক নির্মাণ করে দিলে আর দখল হওয়ার আশঙ্কা থাকবে না।’ মন্ত্রণালয়ে জমা প্রকল্প প্রসঙ্গে তিনি বলেন, ‘জাতির পিতার কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরিশালকে ভালোবাসেন। তার প্রমাণ এ বরিশালের উন্নয়নে একের পর এক প্রকল্প গ্রহণ। এটিও তার নলেজে আছে। আমার বিশ্বাস খুব শিগগিরই তিনি প্রকল্পটির অনুমোদন দেবেন এবং কাজটি সম্পন্ন করে বরিশালকে স্থায়ী জলাবদ্ধমুক্ত নগরী হিসাবে উপহার দিতে পারব ইনশাআল্লাহ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ