বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ০২:৩৯ অপরাহ্ন
ব্রেকিং নিউজ

কালীগঞ্জে ধান ক্ষেতে কেমিক্যাল দিয়ে ব্যাপক ক্ষতি

রিপোটারের নাম / ৪৪ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : সোমবার, ১১ এপ্রিল, ২০২২

কালীগঞ্জে ধান ক্ষেতে কেমিক্যাল দিয়ে ব্যাপক ক্ষতি

গাজীপুর প্রতিনিধিঃ

গাজীপুরের কালীগঞ্জে জমি সংক্রান্ত বিরোধের জের ধরে প্রায় ১ একর জমির বোরো ফসল ক্যামিকেল দিয়ে ব্যাপক ক্ষতি সাধানের অভিযোগ উঠেছে প্রতিবেশি বাদল মোড়লের বিরুদ্ধে। ঘটনাটি ঘাটেছে শনিবার রাতে উপজেলার জাংগালিয়া ইউনিয়নের দুবরিয়া গ্রামের মোড়ল পাড়া শাহজাহান ও মহসিন মোড়লের বোরো ধানের জমিতে।
অভিযুক্ত বাদল মোড়ল জমিতে কেমিক্যাল প্রয়োগের বিষয়টি অস্বীকার করে বলেন- এ জমি নিয়ে আদালতে মামলা চলমান রয়েছে। আমি কেটে নিলে জমির ধান নিব। ক্যামিকেল দিয়ে ফসল নষ্ট করবো কেন ।

স্থানীয় ও অভিযোগ সূত্রে জানা যায়া, দীর্ঘদিন যাবৎ দুবরিয়া গ্রামের জালাল উদ্দিন মোড়লের ছেলে শাহজাহন মোড়ল ও মহসিন মোড়লের সাথে প্রতিবেশী মোছলেউদ্দিনের ছেলে বাদল মোড়লের জমি সংক্রান্ত বিরোধ চলে আসছিল। এ ঘটনাকে কেন্দ্র করে বাদল মোড়ল শনিবার রাতে বোরো ধান ক্ষেতে কেমিক্যাল জাতীয় পদার্থ প্রয়োগ প্রায় ১ একর জমির ফসল নষ্ট করে ব্যাপক ক্ষতি সাধন করার অভিযোগ ওঠেছে। এ ঘটনায় এলাকায় ব্যাপক চাঞ্চল্য সৃষ্টি হয়েছে।

অশ্রæশিক্ত কন্ঠে ভোক্তভুগী বিউটি, আফাজউদ্দিন, হাজেরা বেগম, শাহজাহান ও মহসিন বলেন- আমার স্বামী প্যারালাইসেস রোগে আক্রান্ত, অনেক কষ্টে ঋণ করে বোরো ক্ষেতে ধানের আবাদ করি। দীর্ঘদিন যাবৎ প্রতিবেশ বাদল আমাদের জমির বিভিন্ন ফজল গাছের চারা রোপন করলে তা তুলে, ভেঙ্গে ও কেটে ফেলে। এবছর বোরো ফসল ঘরে তুলতে দিবেনা বলে হুমকি দিয়ে আসছিল সে। পরে গত শুক্রবার রাতে ধানের ক্ষেতে কেমিক্যাল প্রয়োগ করে ফসল নষ্ট করে ।
এ বিষয়ে স্থানীয় ইউপি সদস্য দুলাল মিয়া বলেন, এই জমি নিয়ে বাদলে সাথে মামলা চলমান রয়েছে। স্থানীয় ভাবে বিষটি সমাধানের চেষ্টা করছি।

এ বিষয়ে কালীগঞ্জ উপজেলা সহকারী কৃষি কর্মকর্তা সাইদুর রহমান বলেন- মাঠ প্রদির্শন করে বুঝা যাচ্ছে, ক্যামিকেল প্রয়োগের মাধ্যামে ধান ক্ষেতের ক্ষতি সাধন করা হয়েছে। ধানের পাশাপাশি ক্যামিক্যাল প্রয়োগের কারণে আইলের ঘাস গুলি পুড়ে নষ্ট হয়ে গেছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে কেমিক্যাল দিয়ে ফলস নষ্ট করে হচ্ছে। পরীক্ষা-নিরীক্ষার পর তার প্রকৃত ঘটনা জানা যাবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ